ভারতীয় ইউনিয়ন বাজেট ২০২২ (Indian Union Budget 2022 in Bengali)

আপনজনদের সাথে শেয়ার করুন

Indian Union Budget 2022 in Bengali-তে বাজেটের গুরুত্বপূর্ন বিষয়গুলি তুলে ধরলাম। ১লা ফেব্রুয়ারি পেশ হল ইউনিয়ন বাজেট ২০২২, কি কি বিষয় জানা দরকার, কি পরিবর্তন আসল, কোন খাতে কেমন পরিমান বরাদ্দ হল এক নজরে দেখে নেওয়া যাক।

Table of Contents

Indian Union Budget 2022 in Bengali

UNION BUDGET 2022 INDIA IN BENGALI
UNION BUDGET 2022 INDIA IN BENGALI

Defence Budget 2022 in Bengali

প্রতিরক্ষা বাজেট 3টি জিনিস আপনার জানা দরকার

মঙ্গলবার কেন্দ্রীয় FM নির্মলা সীতারমন FY22-23-এর বাজেট (Indian Union Budget 2022 ) পেশ করেছেন। প্রতিরক্ষা খাতের জন্য কী আছে তা দেখা যাক। নীচে প্রতিরক্ষা খাতের মূল বিষয়গুলি রয়েছে:

মূলধন ব্যয় (Capital Expenditure )

প্রতিরক্ষা খাতে মূলধন ব্যয়ের পরিবর্ধন FY23-এ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বাজেটে মূলধন ব্যয়ের পরিধি 13% বেড়ে 1.52 লক্ষ কোটি টাকা হয়েছে যা আগের বছরে 1.35 লক্ষ কোটি টাকা ছিল।

রাজস্ব ও পেনশন ব্যয় স্থিতিশীল রয়েছে। প্রতিরক্ষা মন্ত্রকের বাজেট বরাদ্দ বছরে 9% বেড়ে FY23-তে 5.25 লক্ষ কোটি টাকা হয়েছে যা FY22-এ 4.7 লক্ষ কোটি টাকা ছিল

Push for Atma Nirbharta in India in Bengali

আত্মনির্ভরতায় জোর

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন যে FY23-এ প্রতিরক্ষা সংগ্রহ বাজেটের 68% গার্হস্থ্য সরঞ্জামের জন্য বরাদ্দ করা হবে, FY22 থেকে 10% শতাংশ বেশি৷

অর্থমন্ত্রী প্রাইভেট কর্পোরেশন, স্টার্ট আপ এবং একাডেমিয়াদের দ্বারা প্রতিরক্ষা গবেষণা এবং সরঞ্জাম উন্নয়নে গবেষণা ও উন্নয়নকে উত্সাহিত করতে চান।

Private sectors

বেসরকারী খাত

বেসরকারী খাত এখন সরকারী মালিকানাধীন প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার সাথে সহযোগিতায় সামরিক প্ল্যাটফর্মগুলি বিকাশ করতে পারে।

প্রতিরক্ষা বাজেট প্রাথমিকভাবে একটি বড় মূলধন ব্যয়, রাজস্ব ব্যয় (ছোট অধিগ্রহণ এবং অতিরিক্ত অংশের জন্য) এবং প্রতিরক্ষা পেনশন নিয়ে গঠিত।

বিশেষজ্ঞদের দৃষ্টিভঙ্গি ( Experts view )

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে স্টার্টআপ, একাডেমিয়া এবং ব্যক্তিগত শিল্পের জন্য প্রতিরক্ষা R&D বাজেটের 25% বরাদ্দ একটি অত্যন্ত প্রয়োজনীয় বিষয়।

এটি একটি ইতিবাচক পদক্ষেপ হবে বিশেষ করে স্টার্টআপ এবং MSME-এর তাদের অভ্যন্তরীণ গবেষণা ও উন্নয়নের জন্য।

Education Budget 2022 in India in Bengali

শিক্ষায় বাজেট 4টি জিনিস আপনার জানা দরকার

মঙ্গলবার 2022-23-এর বাজেট পেশ করলেন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন। শিক্ষা ক্ষেত্রের জন্য কী আছে তা দেখা যাক।

সরকার শিশুদের শিক্ষার উপর, বিশেষ করে সুবিধাবঞ্চিতদের উপর মহামারীটির প্রভাব স্বীকার করে। মহামারীটি দীর্ঘ সময়ের জন্য স্কুলগুলিকে বন্ধ করে দিয়েছে।

এতে অনেক শিশুর প্রাতিষ্ঠানিক শিক্ষার ক্ষতি হয়েছে। গ্রামীণ এলাকা এবং দুর্বল শ্রেণীর শিশুরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়।

ভারত জুড়ে শিশুরা গত দুই বছর ধরে শিক্ষা প্রতিষ্ঠানের অনলাইন এবং অফলাইন মোডের মুখোমুখি হয়েছে, যা তাদের শেখার ফলাফল এবং অভিজ্ঞতাকে বাধাগ্রস্ত করেছে।

সরকার শিক্ষা প্রদানের জন্য সম্পূরক ট্র্যাকিং এবং স্থিতিস্থাপক প্রক্রিয়া তৈরির প্রয়োজনীয়তা স্বীকার করেছে।

One Class One TV Channel Indian Union Budget 2022 in Bengali

ওয়ান ক্লাস ওয়ান টিভি চ্যানেল

FY22-23 বাজেটে, অর্থমন্ত্রী ‘ওয়ান ক্লাস ওয়ান টিভি চ্যানেল’ সম্প্রসারণের ঘোষণা করেছেন, একটি PM ই-বিদ্যা উদ্যোগ।

বর্তমানে, এর অধীনে মাত্র 12টি চ্যানেল রয়েছে 1 থেকে 12 শ্রেণী পর্যন্ত শিক্ষার্থীদের শিক্ষা দেওয়ার জন্য। বর্তমান বাজেটে এটি 200টি টিভি চ্যানেলে প্রসারিত হবে এমনই বলা হয়েছে।

এই সম্প্রসারণটি সমস্ত রাজ্যকে 1 থেকে 12 শ্রেণী পর্যন্ত আঞ্চলিক ভাষায় শিক্ষার্থীদের সম্পূরক শিক্ষা প্রদান করতে সক্ষম করবে।

ন্যাশনাল এডুকেশন পলিসি (NEP) 2020 এর অধীনে আঞ্চলিক ভাষায় শিক্ষার ব্যবস্থা করা অন্যতম প্রধান উদ্যোগ। এই সম্প্রসারণ নীতির লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

Digital University in India in Bengali

ডিজিটাল বিশ্ববিদ্যালয়

ভারতীয় শিক্ষার্থীদের বিশ্বমানের শিক্ষার সুযোগ দেওয়ার জন্য বাজেটে একটি ডিজিটাল বিশ্ববিদ্যালয় গঠন করা হবে বলে জানানো হয়।

প্রয়োজনীয় ডিজিটাল অবকাঠামো এবং প্রশিক্ষণ প্রদানের জন্য বিশ্ববিদ্যালয়টি দেশের অন্যান্য কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের সাথে কাজ করবে।

Agri-education Budget in India in Bengali

কৃষি-শিক্ষায় জোর

সরকার কৃষি-শিক্ষায় ফোকাস করার পরিকল্পনা করেছে। এটি প্রাকৃতিক, জৈব এবং শূন্য-বাজেটে চাষের চাহিদা মেটাতে কৃষি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রম সংশোধন করবে।

Set up of foreign universities in India in Bengali

বিদেশী বিশ্ববিদ্যালয় স্থাপন

সরকার গুজরাট ইন্টারন্যাশনাল ফাইন্যান্স টেক-সিটি-তে বিদেশী বিশ্ববিদ্যালয়গুলিকে আর্থিক ব্যবস্থাপনা, ফিন-টেক, গণিত বিষয়ে কোর্স প্রদানের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে

Budget 2022 for Salaried Investors

বেতনভোগী বিনিয়োগকারীদের জন্য বাজেট

বিদ্যমান ট্যাক্স স্ল্যাবগুলিতে সংস্কারের জন্য বেতনভোগী কর্মচারীদের জন্য 2022 সালের বাজেটের প্রত্যাশার বিপরীতে, বেতনভোগী কর্মচারীদের জন্য 2022 সালের বাজেটে বিদ্যমান কর ব্যবস্থা বা আয়কর স্ল্যাবগুলিতে কোনও পরিবর্তনের প্রস্তাব করা হয়নি।

যাইহোক, বেতনভোগী কর্মচারীদের জন্য বাজেট 2022 কিছু ট্যাক্স পরিবর্তন এবং সংশোধিত কর্তন সীমা চালু করেছে।

বেতনভোগী কর্মচারীদের জন্য বাজেট 2022 এর হাইলাইটগুলির প্রধান হাইলাইট, যেকোন ভার্চুয়াল ডিজিটাল সম্পদের স্থানান্তর থেকে করা লাভের উপর আমাদের এখন 30% এর নতুন করের হার রয়েছে।

Income Tax Slabs Indian Union Budget 2022 in Bengali

আয়করে কোন পরিবর্তন হয়নি

কেন্দ্রীয় বাজেটে 2022-23 ব্যক্তিগত আয় বিভাগের জন্য ট্যাক্স স্ল্যাবগুলিতে কোনও পরিবর্তনের প্রস্তাব করেনি।

Income Tax in Budget 2022 in India in Bengali

2022 সালের বাজেটে আয়কর

Income Slab (in Rs)Tax Rate (of the total income)
Up to 2.5 lakhsNil
2.5 – 5 lakhs5%
5 – 7.5 lakhs10% + Rs. 12,500
7.5 – 10 lakhs15% + Rs. 37,500
10 – 12.5 lakhs20% + Rs. 75,000
12.5 – 15 lakhs25% + Rs. 1,25,000
Above 15 lakhs30% + Rs. 1,87,500

করের হারে কোনো পরিবর্তন ছাড়াই Tax বাজেট 2022 প্রচলিত প্রত্যাশার বিপরীতে এসেছে, বিশেষ করে বেতনভোগী কর্মচারী বিভাগ থেকে।

আশা ছিল যে অর্থমন্ত্রী উচ্চ আয়ের স্ল্যাব এবং করের হার যৌক্তিককরণের জন্য কর অব্যাহতি সহ একটি নতুন কর ব্যবস্থা চালু করতে যাচ্ছেন।

নির্মলা সীতারামন, যদিও আপডেট করেছেন যে করদাতারা এখন 2 বছরের মধ্যে তাদের আইটিআর আপডেট করতে পারবেন, যা বেতনভোগী কর্মচারীদের জন্য 2022 সালের মূল বাজেট হাইলাইটগুলির মধ্যে একটি।

তিনি বলেন, “একটি ত্রুটি সংশোধন করার সুযোগ দেওয়ার জন্য, করদাতারা এখন চলতি আর্থিক বছর থেকে দুই বছরের মধ্যে একটি আপডেট রিটার্ন দাখিল করতে পারেন

Taxation on Virtual Digital Assets in India in Bengali

ভার্চুয়াল ডিজিটাল সম্পদের উপর কর

ডিজিটাল সম্পদ হস্তান্তরের উপর দীর্ঘ প্রতীক্ষিত করের হার এখন আমাদের কাছে রয়েছে। কেন্দ্রীয় বাজেট 2022-23 ডিজিটাল সম্পদের স্থানান্তর থেকে প্রাপ্ত লাভের উপর 30% করের হারের প্রস্তাব করেছে।

ক্রিপ্টোকারেন্সি ব্যবসায়ী সম্প্রদায়ের কাছে এখন ক্রিপ্টো ট্যাক্স সম্পর্কে কিছু স্পষ্টীকরণ রয়েছে।

অর্থমন্ত্রী আরও যোগ করেছেন যে ক্রিপ্টো সম্পদের স্থানান্তর থেকে যে ক্ষতি হয়েছে তা কোনো ধরনের আয় বা লাভের বিপরীতে সেট করা যাবে না।

এছাড়াও, স্থানান্তরিত ডিজিটাল সম্পদ প্রাপকের জন্য ট্যাক্স করা হবে।

তিনি একটি নির্দিষ্ট থ্রেশহোল্ডের উপরে ভার্চুয়াল ডিজিটাল সম্পদের স্থানান্তর সম্পর্কিত অর্থপ্রদানের জন্য 1% TDS হারের প্রস্তাবও করেছিলেন।

নতুন করের হার প্রবর্তন ছাড়াও, অর্থমন্ত্রী আরও প্রকাশ করেছেন যে আগামী বছরের মধ্যে RBI দ্বারা সমর্থিত একটি কেন্দ্রীয় ব্যাংক ডিজিটাল মুদ্রা (সিবিডিসি) চালু করা হবে।

এছাড়াও, বাজেটে প্রস্তাব করা হয়েছে যে দীর্ঘমেয়াদী মূলধন লাভ সমস্ত (সম্পদ) শ্রেণীর জন্য শুধুমাত্র 15% হারে সারচার্জ করবে।

অন্যান্য পরিবর্তনগুলির মধ্যে রয়েছে রাজ্য সরকারী কর্মচারীদের দ্বারা NPS-এ অবদানের জন্য বর্ধিত কর্তনের সীমা, প্রতিবন্ধী ব্যক্তিদের কর ছাড়, এবং COVID-19 চিকিত্সার জন্য প্রাপ্ত অর্থের উপর কর ছাড় এবং মৃত্যুর জন্য ক্ষতিপূরণ।

Fiscal Deficit 2022 in India Budget in Bengali

রাজস্ব ঘাটতি 2022

FM projects Fiscal deficit at 6.4% of GDP in FY23

অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 2022-23 সালে জিডিপির 6.4% রাজস্ব ঘাটতি নির্ধারণ করেছেন।

বর্তমান রাজস্ব ঘাটতি সংশোধন করা হয়েছে এবং বাজেট প্রাক্কলনের 6.8% এর বিপরীতে 6.9% রাখা হয়েছে।

FM বলেছেন যে রাজস্ব ঘাটতির সংশোধিত চিত্রটি গত বছর ঘোষিত উচ্চাভিলাষী রাজস্ব একীকরণের লক্ষ্যের সাথে এখনও সামঞ্জস্যপূর্ণ।

বাজেট বক্তৃতায়, অর্থমন্ত্রী বলেছিলেন “2022-23 সালে রাজস্ব ঘাটতি GDP-এর 6.4 শতাংশ অনুমান করা হয়েছে, যা গত বছর আমার দ্বারা ঘোষিত রাজস্ব ঘাটতির বিস্তৃত পথের সাথে সামঞ্জস্যপূর্ণ যা রাজস্ব ঘাটতি 4.5% এর নিচে পৌঁছোবে। 2025-26 এর মধ্যে”।

Fiscal deficit and government’s aim  in Indian Union Budget 2022 in Bengali

রাজস্ব ঘাটতি এবং সরকারের লক্ষ্য

2022 সালের সরকারের রাজস্ব ঘাটতি এপ্রিল-নভেম্বর আর্থিক সময়ের জন্য বছরে 35.3% বা 6.96 লক্ষ কোটি টাকায় নেমে এসেছে।

2022-23 এর আগের বাজেটে পুরো অর্থবছরের জন্য রাজস্ব ঘাটতির পূর্বাভাস দেওয়া হয়েছিল 15.07 লক্ষ কোটি টাকা, অর্থাৎ; 6.8%।

যাইহোক, এটিকে 6.9%-এ সংশোধন করা হয়েছে কারণ সরকার এখনও প্রথম প্রবৃদ্ধিকে অগ্রাধিকার দিতে চায়

এই কথা বলে, অর্থমন্ত্রী জোর দিয়েছিলেন যে সরকার এখনও তার রাজস্ব একীকরণের লক্ষ্যে রয়েছে এবং 2025 সালের মধ্যে জিডিপির শতাংশ হিসাবে রাজস্ব ঘাটতি 4.5% ধরে রাখতে হবে।

তিনি আরও যোগ করেছেন যে 6.9% এর সংশোধিত রাজস্ব ঘাটতির চিত্র এখনও সরকারের লক্ষ্যের সাথে খুব সামঞ্জস্যপূর্ণ।

2022-23 এর জন্য রাজস্ব ঘাটতি এখন জিডিপির 3.8% এ দেখা যাচ্ছে। অধিকন্তু, রাজ্যগুলিকে 2022-23 সময়ের জন্য GSDP-এর 4% রাজস্ব ঘাটতির অনুমতি দেওয়া হবে।

Capital Expenditure

মূলধন ব্যয়

FM নির্মল সীতারামন আরও বলেছেন যে বাজেটে মূলধন ব্যয়ের 35.4% এর প্রশংসনীয় মার্জিন দ্বারা বৃদ্ধি করা হয়েছে, অর্থাৎ 5.54 লক্ষ কোটি টাকা থেকে 7.5 লক্ষ কোটি টাকা হয়েছে।

এটি 2019-20 সালের ব্যয়ের চেয়ে 2.2 গুণ বেশি এবং এখন দেশের জিডিপির 2.9%।

অর্থমন্ত্রীর মতে, মূলধন ব্যয়ের এই বিশাল বৃদ্ধি অর্থনৈতিক পুনরুদ্ধার টেকসই এবং ত্বরান্বিত করার জন্য দেওয়া হয়েছে। 2022-23 এর জন্য মোট ব্যয় অনুমান করা হয়েছে 10.68 লক্ষ কোটি।

কন্ট্রোলার জেনারেল অফ অ্যাকাউন্টস দ্বারা প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, এপ্রিল-নভেম্বর সময়ের মধ্যে সরকারী অর্থ ভান্ডার ভাল ছিল

রাজস্ব আহরণ ভালোভাবে হয়েছে যার ফলে মোট প্রাপ্তিতে 66% বৃদ্ধি পেয়েছে, যেখানে মোট ব্যয় মাত্র 8.8% বৃদ্ধি পেয়েছে।

নভেম্বরের সংখ্যাগুলি ভাল ছিল না কারণ মোট প্রাপ্তি আগের বছরের একই সময়ের তুলনায় 19% কমে গেছে

রাজস্ব ঘাটতি বাজেট 2022-এর অর্থনৈতিক পুনরুদ্ধার, প্রবৃদ্ধি এবং সেইসাথে রাজস্ব একীকরণকে (integration )  সামনে রেখে তৈরি করা হয়েছিল।

Indian Railway Union Budget 2022 in Bengali

রেলওয়ে বাজেট 2022

উচ্চ বাজেট বরাদ্দ, নতুন বন্দে ভারত ট্রেন এবং আরও অনেক কিছু

কেন্দ্রীয় বাজেট 2022-23 এর অংশ হিসাবে রেলের জন্য বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ভারতীয় রেলের বাজেট আগের বছরের রেল বাজেটের 1,10,055 কোটি টাকার তুলনায় 1,40,367.13 কোটি উচ্চতর তহবিল বরাদ্দ পেয়েছে

FM নতুন প্রজন্মের শক্তি দক্ষতা সম্পন্ন বন্দে ভারত ট্রেন এবং আগামী বছরগুলিতে অন্যান্য কাঠামোগত( infrastructural ) প্রকল্পগুলির উন্নয়নেরও ঘোষণা করেছেন

Higher Fund Allocation

উচ্চতর তহবিল বরাদ্দ

2016 সালে কেন্দ্রীয় মন্ত্রিসভা রেলওয়ে এবং সাধারণ বাজেট একত্রিত করার সিদ্ধান্ত নেওয়ার পরে অরুণ জেটলির প্রথমবারের মতো যৌথ বাজেটের সিরিজের মধ্যে এটি ষষ্ঠ বাজেট।

রেলওয়ে বাজেট 2022 উচ্চ বাজেট বরাদ্দের প্রবণতা অব্যাহত রেখেছে, যা এখন 1,40,367.13 কোটি টাকা।

কোভিড-১৯ মহামারীজনিত কারণে গত বছরে ভারতীয় রেলওয়ের ২৬,৩৩৮ কোটি টাকার ক্ষতি হয়েছে, যদিও যা প্রত্যাশিত ছিল তার থেকে বেশ কম।

যাইহোক, কোভিড মহামারীর প্রভাব থেকে সম্পূর্ণরূপে পুনরুদ্ধার এবং টেকসই করার জন্য ভারতীয় রেলওয়ের জন্য উচ্চতর তহবিল বরাদ্দের অনেক বেশি প্রয়োজন ছিল

PM Gati Shakti Masterplan in Indian Union Budget 2022 in Bengali

পিএম গতি শক্তি মাস্টারপ্ল্যান

ইউনিয়ন রেলওয়ে বাজেট 2022 অবকাঠামোগত সংস্কারের উপরও বেশি জোর দেয়। জাতীয় পরিবহণকারী অর্থমন্ত্রীর কাছ থেকে PM গতি শক্তি মাস্টারপ্ল্যান পায়।

এর মধ্যে রয়েছে গণপরিবহন, সড়ক, মহাসড়ক, বন্দর এবং রেলপথের উন্নয়ন ও উন্নয়নে সরকারের বিপুল মূলধন ব্যয়

আগামী তিন বছরে, সরকার মাল্টিমোডাল লজিস্টিক সুবিধার জন্য 100 পিএম গতিশক্তি কার্গো টার্মিনালের উন্নয়নের পরিকল্পনা করেছে।

400 New Vande Bharat Trains in Indian Union Budget 2022 in Bengali

400টি নতুন বন্দে ভারত ট্রেন

প্রত্যাশিত হিসাবে, সরকার সারা দেশে আরও প্রধান রুট কভার করার জন্য বন্দে ভারত ট্রেনের একটি নতুন সেট প্রবর্তন করবে। আমরা আগামী তিন বছরে 400টি নতুন প্রজন্মের শক্তি দক্ষ বন্দে ভারত ট্রেন দেখতে যাচ্ছি।

বন্দে ভারত ট্রেনগুলি হল দেশের নিজস্ব আধা-উচ্চ গতির ট্রেন যার মোট 16টি আধুনিক কোচ রয়েছে স্ব-চালনা প্রযুক্তি সহ; তাদের চালানোর জন্য আলাদা ইঞ্জিনের প্রয়োজন হয় না।

এই লাইনের নতুন প্রজন্মের ট্রেনগুলি যাত্রীদের ভ্রমণের আরাম বাড়ানোর জন্য উন্নত প্রযুক্তি নিয়ে আসতে চলেছে

Rail Network under Kavach Union Budget 2022

কবচের অধীনে রেল নেটওয়ার্কের সম্প্রসারণ

সরকার তার উচ্চাকাঙ্খী আত্মনির্ভর ভারত পরিকল্পনাকে 2,000 কিলোমিটার রেল নেটওয়ার্ক কাভাচ বা ট্রেন সংঘর্ষ এড়িয়ে চলা সিস্টেমের (TCAS) অধীনে নিয়ে আসতে চলেছে।

নিরাপত্তা এবং ক্ষমতা বৃদ্ধির জন্য একটি উন্নত উচ্চ-প্রযুক্তি এবং বিশ্ব-মানের প্রযুক্তি।

One Station One Product and support to small farmers and small enterprises

এক স্টেশন এক পণ্য এবং ক্ষুদ্র কৃষক এবং ক্ষুদ্র উদ্যোগের জন্য সহায়তা

‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ ধারণার প্রচারের মাধ্যমে স্থানীয় ব্যবসার প্রচার এবং সরবরাহ চেইন শক্তিশালী করারও কিছু পরিকল্পনা আছে অর্থমন্ত্রীর।

এই স্কিমটি স্থানীয় পণ্যগুলির সরবরাহ চেইনের প্রচারে সাহায্য করবে যা প্রতিটি রেলস্টেশনে প্রদর্শিত হবে।

অর্থমন্ত্রীর উপস্থাপিত বাজেট অনুসারে, ভারতীয় রেল এসএমই এবং কৃষকদের জন্য নতুন পণ্য এবং পরিষেবা চালু করবে

এটি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণও তার টুইটার হ্যান্ডেলে পোস্ট করেছেন।

Higher Capital Investment in Budget 2022 in Bengali

উচ্চতর মূলধন বিনিয়োগ

এই বছরের রেল বাজেটে আগের বছরের 2.15 লক্ষ কোটি টাকার তুলনায় 2.38 লক্ষ কোটি রুপি উচ্চ মূলধন ব্যয়ও অন্তর্ভুক্ত রয়েছে।

এই বছরের মূলধন বিনিয়োগের লক্ষ্যমাত্রার মধ্যে 1 লক্ষ কোটি টাকা অতিরিক্ত বাজেটের সংস্থান থেকে আসবে।

ভারতীয় রেলওয়ে তার আয় প্রায় 2.4 লক্ষ কোটি টাকা বলে অনুমান করেছে, যা গত বছরের পরিসংখ্যানের তুলনায় প্রায় 38,000 কোটি টাকা বেশি।

জাতীয় পরিবহণকারী যাত্রী ব্যবসার পুনরুদ্ধারের বিষয়ে আশা প্রকাশ করেছে যার মাধ্যমে এটি 58,500 কোটি আয়ের আশা করছে, যা গত অর্থবছর থেকে 31% বৃদ্ধি পেয়েছে।

অন্যদিকে, মালবাহী ব্যবসার ক্ষেত্রে রেলওয়ে তার নিজস্ব অনুমানের চেয়ে ভালো পারফর্ম করেছে।

তাঁর সংশোধিত অনুমানে, রেলওয়ে 1.37 লক্ষ কোটি টাকার অনুমানের বিপরীতে 1.45 লক্ষ কোটি টাকার ব্যবসা পরিচালনার আশা করছে৷

Budget 2022 Analysis India in Bengali

বাজেট 2022 বিশ্লেষণ

ঘোষণা এবং তাদের প্রভাব (Major Announcements and their Impact)

বাজেট 2022

সরকার কোভিড -19-এর পরে অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য অর্থায়নের জন্য একটি সম্প্রসারণমূলক আর্থিক নীতি অনুসরণ করা অব্যাহত রেখেছে।

বাজেটে উচ্চ রাজস্ব ঘাটতির পাশাপাশি কম বিনিয়োগ অনুমান করা হয়েছে, তবে নতুন ঋণ সরকারকে তার অর্থ ব্যবস্থাপনায় সাহায্য করতে পারে।

Macro Highlights Budget 2022 India

ম্যাক্রো হাইলাইট

Fiscal deficit for FY22 pegged at 6.9% of GDP. Target set at 6.4% for FY22

বিশ্লেষণ: কোভিড-১৯ মহামারী এবং সম্প্রসারণমূলক আর্থিক নীতির মধ্যে, বাজেট ঘাটতি তীব্রভাবে বাড়তে পারে

আসন্ন অর্থবছরে রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা চলমান অর্থবছরের চেয়ে কম নির্ধারণ করা হয়েছে।

উল্লেখযোগ্যভাবে, চলতি আর্থিক বছরের জন্য রাজস্ব ঘাটতি এখনও প্রায় 6.1% বিশ্লেষক অনুমানের চেয়ে বেশি।

প্রবৃদ্ধি প্রাক-কোভিড স্তরে ফিরে আসে তা নিশ্চিত করার জন্য একটি অব্যাহত সম্প্রসারণমূলক আর্থিক নীতির আহ্বান জানিয়ে সরকার অর্থনৈতিক সমীক্ষার পরামর্শগুলি নিয়েছে বলে মনে হচ্ছে।

সরকার ঘাটতি FY26 নাগাদ 4.5% এ সংকুচিত হওয়ার পূর্বাভাস দিয়েছে। এদিকে, FY22-এ ভারতের জিডিপি বৃদ্ধির পূর্বাভাস 9.2% অর্থনীতির জন্য একটি ইতিবাচক লক্ষণ হিসাবে আসে।

Government’s divestment target for FY23

সরকারের বিনিয়োগ লক্ষ্যমাত্রা 65,000 কোটি টাকা

বিশ্লেষণ: রাজস্ব ঘাটতি পরিচালনা করতে, সরকার 65,000 কোটি টাকার বিনিয়োগের লক্ষ্য নির্ধারণ করেছে। লক্ষ্যকৃত সংখ্যাটি গত বছরের 1.75 লাখ কোটি টাকার লক্ষ্যমাত্রার চেয়ে অনেক কম।

সরকার এই আর্থিক বছরে এ পর্যন্ত মাত্র 12,029 কোটি টাকা সম্পদ বিক্রি করেছে। সরকার গত 11 বছরে মাত্র দুবার তার বিনিয়োগের লক্ষ্যমাত্রা পূরণ করেছে।

উপরের লক্ষ্য অর্জনের জন্য, সরকার BPCL এবং LIC-এর কৌশলগত বিক্রয়ের উপর নির্ভর করবে (এগুলি FY22-এ বন্ধ হওয়ার সম্ভাবনা নেই)।

সরকার FY23 এ প্রায় 15 লক্ষ কোটি টাকার বন্ড বিক্রি করার পরিকল্পনা করছে। FY23-এর জন্য 11.2 লক্ষ কোটি টাকা অনুমান করা হয়েছে।

সার্বভৌম সবুজ বন্ডগুলি ( Sovereign Green Bonds ) অর্থনীতির কার্বন তীব্রতা কমাতে সহায়তা করার জন্য FY23-এ সরকারের ঋণ গ্রহণের কর্মসূচির একটি অংশ হবে।

For middle class and taxpayers

মধ্যবিত্ত এবং করদাতাদের জন্য

আয়কর স্ল্যাবে কোনো পরিবর্তন নেই ( No changes in income tax slab rates )

প্রত্যাশার বিপরীতে, বাজেট 2022-23 করদাতাদের জন্য কোনো আয়কর ছাড় দেয়নি। আয়কর স্ল্যাব বা হারে কোন পরিবর্তন হয়নি।

বেতনভোগী এবং পেনশনভোগীদের জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশনও আগের মতোই থাকবে। ভাগ্যক্রমে, কোন নেতিবাচক চমক ছিল না।

Tax rate for crypto in India Budget in Bengali

ক্রিপ্টো 30% হারে ট্যাক্স করা হবে

বিশ্লেষণ: অর্থমন্ত্রী 30% ফ্ল্যাট হারে ভার্চুয়াল সম্পদ বিক্রি থেকে লাভের উপর কর আরোপ করার ঘোষণা করেছেন, এই লাভের উপর কোনো কর্তন ( deductions ) ছাড়াই।

ডিজিটাল সম্পদের স্থানান্তর করার সময় পেমেন্টের উপর 1% হারে TDS ধার্য করা হবে

ঘোষণাটি ভারতে ক্রিপ্টো এক্সচেঞ্জ দ্বারা স্বাগত জানানো হয়েছে, কারণ এটি ক্রিপ্টোগুলির কর আরোপের বিষয়ে স্পষ্টতা প্রদান করে।

যাইহোক, অবশেষে 30% এর হার খুব বেশি

File update ITR rule in India in Bengali 2022

ফাইল 2 বছরে আইটিআর আপডেট করা হয়েছে

বিশ্লেষণ: করদাতারা চলতি দুই বছরের মধ্যে আইটিআর ফাইল আপডেট করতে পারেন।

এটি একটি নতুন বিধান যা স্বেচ্ছায় কর দাখিল নিশ্চিত করবে এবং মামলা-মোকদ্দমা হ্রাস করবে।

তবে, এই ক্ষেত্রে করদাতাদের অতিরিক্ত আয়ের উপর বকেয়া ট্যাক্স এবং সুদের উপর 25% থেকে 50% অতিরিক্ত কর দিতে হবে।

বর্তমানে, একজন ব্যক্তি সংশোধিত আইটিআর ফাইল করার জন্য চলতি আর্থিক বছরের 31 ডিসেম্বর পর্যন্ত (সরকার দ্বারা বাড়ানো না হলে) সময় পান।

নতুন প্রবর্তিত সংশোধনী করদাতাদের চলতি আর্থিক বছরের শেষ থেকে তাদের সঠিক আপডেট করা, আইটিআর ফাইল করার জন্য অতিরিক্ত দুই বছর প্রদান করে।

রাজ্য সরকারি কর্মচারীদের NPS অ্যাকাউন্টে নিয়োগকর্তার অবদানের উপর কর কর্তনের সীমা বাড়ানো হয়েছে

বিশ্লেষণ: রাজ্য সরকারী কর্মীরা FY23 এর পর থেকে তাদের নিয়োগকর্তার দ্বারা করা NPS অবদানের উপর 14% কর সুবিধা দাবি করতে সক্ষম হবে।

এখনও অবধি, শুধুমাত্র কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা একজন কর্মচারীর NPS অ্যাকাউন্টে নিয়োগকর্তার অবদানের জন্য 14% ট্যাক্স সুবিধা দাবি করার যোগ্য ছিল।

বেসরকারি খাতের কর্মচারীদের ক্ষেত্রে কর সুবিধা 10% পর্যন্ত সীমাবদ্ধ ছিল।

Post office core banking system in India in Bengali

পোস্ট অফিস কোর ব্যাঙ্কিং সিস্টেম

100% of India’s 1.5 lakh post offices will be on-boarded on the core banking system in 2022.

2022 সালে, সমস্ত 1.5 লক্ষ পোস্ট অফিস কোর ব্যাঙ্কিং ব্যবস্থার আওতায় আসবে যা আর্থিক অন্তর্ভুক্তি এবং নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, এটিএম-এর মাধ্যমে অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেসে সক্ষম করবে ।

পোস্ট অফিস অ্যাকাউন্ট এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলির মধ্যে অনলাইনে তহবিল স্থানান্তর প্রদান করবে।

এটি সহায়ক হবে, বিশেষ করে গ্রামীণ এলাকার কৃষক এবং প্রবীণ নাগরিকদের জন্য, আন্তঃকার্যকারিতা এবং আর্থিক অন্তর্ভুক্তি সক্ষম করবে।

MSME in India in Bengali

MSME এর জন্য

Hospitality এবং সম্পর্কিত এন্টারপ্রাইজের উপর ফোকাস সহ ECLGS বাড়ানোর ঘোষণাগুলি এই শিল্পের জন্য একটি বড় ইতিবাচক হিসাবে আসে, যা মহামারীর অর্থনৈতিক প্রভাব মোকাবেলা করছে।

আরও, কেন্দ্র বলেছে মাইক্রো এবং ছোট উদ্যোগের জন্য ক্রেডিট গ্যারান্টি ট্রাস্ট প্রয়োজনীয় তহবিলের আধান দিয়ে পুনর্গঠন করা হবে।

এটি মাইক্রো এবং ছোট উদ্যোগগুলির জন্য 2 লক্ষ কোটি টাকা পর্যন্ত অতিরিক্ত ক্রেডিট লাইন সহজতর করবে এবং কর্মসংস্থানের সুযোগ প্রসারিত করবে।

Major highlights Union Budged 2022 in Bengali

অন্যান্য প্রধান হাইলাইট

Digital Rupee in India in Bengali

ডিজিটাল রুপির প্রবর্তন

বিশ্লেষণ: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) FY23 সালে ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে একটি ডিজিটাল মুদ্রা চালু করবে

এই পদক্ষেপটি দেশের ডিজিটাল অর্থনীতিকে উত্সাহিত করবে এবং একটি সস্তা এবং আরও দক্ষ মুদ্রা ব্যবস্থাপনা ব্যবস্থা তৈরিতে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

এই মুদ্রার নাম সম্পর্কে বিস্তারিত এখনও ঘোষণা করা হয়নি

Battery swapping policy for EVs in India in Bengali

ইভির জন্য ব্যাটারি নীতি

বিশ্লেষণ: চার্জিং স্টেশন স্থাপনের জন্য শহরাঞ্চলে স্থানের সীমাবদ্ধতার কথা বিবেচনা করে ব্যাটারি সোয়াপিং নীতি ঘোষণা করা হয়েছে।

Battery swapping হল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে একজন ব্যক্তিগত ইভির মালিক সম্পূর্ণ চার্জ হওয়া ব্যাটারির জন্য একটি ক্ষয়প্রাপ্ত ব্যাটারি বিনিময় করতে পারেন, ব্যাটারি 100% চার্জে পৌঁছানোর জন্য অপেক্ষা না করে।

e-passports in India in Bengali

ই-পাসপোর্ট প্রবর্তন

নাগরিকদের সুবিধার জন্য 2022-23 সালে ই-পাসপোর্ট ইস্যু করা হবে।

একটি ই-পাসপোর্ট দেখতে একটি সাধারণ পাসপোর্টের মতো হলেও এটি একটি ছোট ইলেকট্রনিক চিপ দিয়ে তৈরি।

মাইক্রোচিপটি পাসপোর্টে ছাপানো তথ্য যেমন নাম, জন্ম তারিখ, ঠিকানা, পিতামাতার নাম এবং অন্যান্য বিবরণ সংরক্ষণ করবে বলে আশা করা হচ্ছে।

Infrastructure spending in India in Bengali

অবকাঠামো ব্যয়

সরকার রেলওয়ে, সড়কপথ, বন্দর, জ্বালানি ইত্যাদির জন্য ভারী ব্যয়ের ঘোষণা করেছে। এই সবগুলি একসঙ্গে দেশের অবকাঠামো উন্নয়নকে উত্সাহিত করবে বলে আশা করা হচ্ছে।

The tables below show the allocation to various sectors

Ministry wise allocation in India in Bengali
Ministry of CommunicationsRs. 1.05 lakh crore
Ministry of Chemicals and FertilisersRs. 1.08 lakh crore
Ministry of Agriculture and Farmer’s WelfareRs. 1.32 lakh crore
Ministry of Rural DevelopmentRs. 1.38 lakh crore
Ministry of RailwaysRs. 1.4 lakh crore
Ministry of Home AffairsRs. 1.86 lakh crore
Ministry of Road Transport and HighwaysRs. 2 lakh crore
Ministry of Consumer Affairs, Food, and Public DistributionRs. 2.17 lakh crore
Ministry of DefenceRs. 5.25 lakh crore
Allocation to major schemes in India in Bengali
National Health MissionRs. 37,800 crore
Jal Jivan MissionRs. 60,000 crore
National Education MissionRs. 39,553 crore
PM Gram SadakRs. 19,000 crore
PM KisanRs. 68,000 crore
Atma Nirbhar Bharat Rozgar YojnaRs. 6,400 crore
PM Swasthya Suraksha YojnaRs. 10,000 crore

শেষের কথাঃ

সামগ্রিকভাবে, বাজেটে আরও বেশি আর্থিক সহায়তা এবং ব্যয়কে অগ্রাধিকার দেওয়া হয়েছে এই আশায় যে ফলস্বরূপ অর্থনৈতিক প্রবৃদ্ধি উচ্চ ঘাটতি থেকে উদ্ভূত নেতিবাচক প্রভাব পূরণ করবে।

অবকাঠামো এবং গ্রামীণ উন্নয়নের জন্য ঘোষিত বেশ কয়েকটি পদক্ষেপ অর্থনীতিকে ট্র্যাকে ফিরিয়ে আনতে সহায়তা করবে।

যদিও করদাতারা 80C সীমা বৃদ্ধি বা LTCG করের যৌক্তিককরণ পছন্দ করতেন, new surcharges-এর মতো কোনো নেতিবাচক চমক করদাতাদের জন্য স্বস্তি হিসেবে আসে না।

বাজার (Mr. Market ) প্রাথমিক বাণিজ্যে করা লাভ ধরে রেখে বাজেটকে স্বাগত জানিয়েছে বলে মনে হচ্ছে।

ক্যাপেক্সে ব্যাপক র‌্যাম্প-আপ, স্বাস্থ্যসেবা এবং পরিকাঠামোর উপর ফোকাস, এমএসএমই গুলির জন্য ট্যাক্স এসওপি, ডিজিটাল রুপির মতো পদক্ষেপগুলি অন্যান্যগুলির মধ্যে প্রধান ইতিবাচক হিসাবে এসেছে

রাজস্ব ঘাটতি লক্ষ্যমাত্রার পাশাপাশি বাজেটকৃত প্রাপ্তি এবং ব্যয় প্রত্যাশার সাথে সামঞ্জস্যপূর্ণ

আপনজনদের সাথে শেয়ার করুন

Ghanashyam Mondal

আমি ঘনশ্যাম মন্ডল পশ্চিমবঙ্গের একটি ছোট্ট গ্রাম (সুন্দরবন) কুমিরমারি (গোসাবা, দক্ষিণ ২৪ পরগণা) এর বাসিন্দা। আমি শিক্ষাবিজ্ঞানে M.A করেছি। কলকাতা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় ব্লগিংয়ে আমার আগ্রহ ছিল সেজন্য এই ওয়েবসাইটটির শুরু। বিভিন্ন OTT প্ল্যাটফর্ম থেকে ফিনান্স, উপার্জন, বিনিয়োগ, সঞ্চয়, ব্যক্তিগত বৃদ্ধি ইত্যাদি সম্পর্কে নতুন কিছু শিখি এবং ফিনান্সের বই পড়ি, স্ব-সহায়ক(self help) বইগুলি আমার শখ এবং বিনোদন। আমি একজন IRDAI নিবন্ধিত বীমা এজেন্ট। শেয়ার বাজারে বিনিয়োগকারী, আমি ক্রিপ্টোকারেন্সিতে অর্থ বিনিয়োগ করি।

One thought on “ভারতীয় ইউনিয়ন বাজেট ২০২২ (Indian Union Budget 2022 in Bengali)

Leave a Reply

Your email address will not be published.